মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায় ২০২৩

মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায়ঃ ফেসবুক মেসেঞ্জারে বিভিন্ন মানুষের সাথে কনভারসেশন করা আমাদের প্রতিদিনের একটি অভ্যাস। কিন্তু সেই কথোপকথন যদি সি কেউ না হয় তাহলে আপনি কখনো বিপদে পড়তে পারেন। আপনার কথোপকথনের স্ক্রিনশট নিয়ে আপনাকে হয়রানি করতে পারে।

তাই যদি আপনি সিক্রেট কনভার্সেশন করে কথোপকথন করেন তাহলে তিনি আপনার সম্পূর্ণ চ্যাট বা কথোপকথন এর স্ক্রিনশট নিতে পারবে না।

Join Our Telegram

এই পোস্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন তাহলে আপনি মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায় সম্পর্কে জানতে পারবেন। অনেক সময় অন্যদের সাথে গোপন আলাপ আলোচনা করার প্রয়োজন হয় আমাদের। কিন্তু আপনার গোপন আলাপ আলোচনার যদি প্রমাণ বা স্ক্রিনশট তিনি নিয়ে নেন তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন।

তাই মেসেঞ্জারে একটি দারুন ফিচার মেটা কোম্পানি যুক্ত করে দিয়েছে তার নাম হচ্ছে “Go to Secret Conversation”. এই ফিচারকে যদি সঠিক নিয়মে কাজে লাগিয়ে আপনি চ্যাটিং করতে পারেন তাহলে অনেক নিরাপদে চ্যাটিং করতে পারবেন। আজ আমরা এই ফিচার নিয়ে বিস্তারিত নিয়ে আলোচনা করব।

মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায়

মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায় নিয়ে আপনারা অনেক প্রশ্ন করে থাকেন, কিন্তু সঠিক সমাধান পান না। কিভাবে মেসেঞ্জারে স্ক্রিনশট ব্লক করা যায় তা জানার জন্য নিচের পদক্ষেপ গুলো মনোযোগ সহকারে অনুসরণ করুনঃ

  • প্রথমে আপনি যার সাথে সিক্রেট কনভারসেশন করতে চান তার মেসেঞ্জারের ইনবক্সে ঢুকুন।
  • তারপর উপরে ডান দিকের কর্নারে আই বাটনে ক্লিক করুন এবং নিচে সোয়াইপ করে আসুন।
  • এবার আপনারা একটি অপশন দেখতে পারবেন “Go to secret conversation” নামক, সেখানে ক্লিক করুন।
মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায়
  • তাহলে আলাদাভাবে একটি নতুন ইনবক্স আপনাদের দুজনের তৈরি হয়ে যাবে। এবার আপনি ব্যাক বাটন প্রেস করে ওই সিক্রেট ইনবক্সে ঢুকুন।
  • সিক্রেট কনভারসেশন ইনবক্স টা দেখতে একটু অন্যরকম দেখাবে, সেখানে একটা তালা অপশন থাকবে।
  • এবার আপনারা এই সিক্রেট কনভার্সেশনে বা ইনবক্সে যে মেসেজগুলো করবেন সেগুলো অনেক secure হবে।
  • এবার আপনি আপনার কথোপকথনকে আরও বেশি নিরাপদ রাখতে উপরের ডান পাশের কর্নারে আই বাটনে ক্লিক করুন।
  • তারপর নিচে আসলে “Disappearing Message” বলে একটা অপশন পাবেন সেখানে ক্লিক করুন। এবার সেখানে আপনি “5 second” টাইম সিলেক্ট করুন।
মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায়
  • তাহলে ঠিক পাঁচ সেকেন্ড পর পর আপনি যে মেসেজগুলো করবেন সেগুলো ভ্যানিশ বা ডিলিট হয়ে যাবে।
  • ফলে উক্ত ব্যক্তি আপনার মেসেজগুলোর যথাযথভাবে স্ক্রিনশট নিতে পারবেনা। আপনি মেসেজগুলো ভ্যানিশ হয়ে যাওয়ার পরে নতুন মেসেজ করতে থাকবেন তাহলে সে মেসেঞ্জারের স্ক্রিনশট নিতে পারবে না।

মেসেঞ্জারে কেউ স্ক্রিনশট নিলে কিভাবে বুঝবেন

মেসেঞ্জারে কেউ স্ক্রিনশট নিলে সাথে সাথে নিচে আপনারা নোটিফিকেশন পাবেন। এর জন্য আপনাদেরকে অবশ্যই উপরের দেখানোর নিয়ম গুলো ফলো করে সিক্রেট কনভারসেশন করতে হবে। যদি আপনি নরমাল ভাবে কারো সাথে চ্যাটিং করেন তাহলে ওই ব্যক্তি যদি আপনার চ্যাট এর স্ক্রিনশট নেই তাহলে নোটিফিকেশন দেখাবে না।

মেসেঞ্জারে কেউ স্ক্রিনশট দিলে কিভাবে বুঝবেন

তাই সিক্রেট কনভারসেশন চালু করার পর যদি সে স্ক্রিনশট নেয় তাহলে নিচে সাথে সাথে নোটিফিকেশন দেখাবে। উদাহরণস্বরূপঃ Raima took a screenshot, এইরকম।

আমাদের শেষকথা

উপরের দেখানো নিয়ম অনুযায়ী যদি আপনি অন্যদের সাথে সিক্রেট কনভারসেশন করেন তাহলে মেসেঞ্জারে কেউ আপনার চ্যাট এর স্ক্রিনশট নিতে পারবে না। আশা করছি মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন যেন তারাও মেসেঞ্জারে স্ক্রিনশট বন্ধ করার নিয়ম সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করতে পারেন। মেসেঞ্জার নিয়ে আপনার কোন ধরনের টিপস করতে পছন্দ করেন নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন।

অন্য পোস্ট পড়ুন-

মেসেঞ্জারে কেউ ব্লক দিলে কিভাবে বুঝবেন

মেসেঞ্জার সিক্রেট কনভারসেশন কি?

মেসেঞ্জারে গোপন কথোপকথন এর জন্য এই অপশনটি ব্যবহার করতে হয়। এতে করে আপনার কথোপকথন গুলি সুরক্ষিত থাকে। একটা নির্দিষ্ট সময় পর সেগুলো অটোমেটিক ভ্যানিশ হয়ে যায়। তার পাশাপাশি কেউ যদি মেসেজগুলোর স্ক্রিনশট নেয় তাহলে সাথে সাথে নিচে নোটিফিকেশন দেখা যায়।

কেউ আপনার মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে কীভাবে বোঝা যায়

কেউ আপনার মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে তা বোঝার জন্য অবশ্যই “Go to secret conversation” অপশন এর মাধ্যমে চ্যাটিং করতে হবে। তাহলেই কেবলমাত্র কেউ স্ক্রিনশট দিলে সেখানে নিচে নোটিফিকেশন দেখাবে।

This is MOJNU Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

Leave a comment